সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ভারতের কাছে প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার বেশি বাংলাদেশের: সুষমা স্বরাজ; ভারতের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন Desh TV Logo রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে আজ জেনেভায় প্লেজিং কনফারেন্স, ৬ মাসের জন্য দাতাদের কাছে চাওয়া হবে ৪৪ কোটি ডলার Desh TV Logo রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ Desh TV Logo রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা করতে ৩ দিনের সরকারি সফরে আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নারায়ণগঞ্জের ফতুল্লায় দেয়ালচাপায় তিন শিশুর মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম লন্ডনে মারা গেছেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি; প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo আন্তর্জাতিক: জাপানে আগাম নির্বাচনে বড় জয় এলডিপি জোটের, তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলছেন শিনজো আবে Desh TV Logo জাপানে টাইফুন ল্যানের তা-বে নিহত ২ Desh TV Logo খেলা: ক্রিকেট: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড; স্কোর: ভারত ২৮০/৮, নিউজিল্যান্ড ২৮৪/৪ Desh TV Logo ফুটবল: ইপিএল: লিভারপুল ২-৪ টটেনহাম, এভারটন ২-৫ আর্সেনাল; লা লিগা: রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শ্বেতাঙ্গ বলেই কি লাস ভেগাসের হত্যাকারী ‘সন্ত্রাস’ নয়?

বুধবার, ০৪ অক্টোবর, ২০১৭ (১৫:৪৫)
শ্বেতাঙ্গ-বলেই-কি-লাস-ভেগাসের-হত্যাকারী-‘সন্ত্রাস’-নয়

শ্বেতাঙ্গ বলেই কি লাস ভেগাসের হত্যাকারী ‘সন্ত্রাস’ নয়?

আমেরিকার লাস ভেগাসে গুলি করে ৫৯ জনকে হত্যা ও ৫ শতাধিক মানুষকে আহত করবার জন্য দায়ী ব্যক্তি স্টিফেন প্যাডককে কেন 'সন্ত্রাসী' আখ্যা দেয়া হবে না তা নিয়ে অনলাইনে একটি বিতর্ক শুরু হয়েছে।

তাকে সন্ত্রাসী না বলে পরিচয় করিয়ে দেয়া হচ্ছে 'নিঃসঙ্গ শিকারি' (লোন উলফ), 'দাদামশায়' (গ্রান্ডড্যাড), 'জুয়াড়ি' কিংবা 'সাবেক হিসেবরক্ষক' হিসেবে।

নেভাডার বাসিন্দা ৬৪ বছর বয়স্ক বন্দুকধারী স্টিফেন প্যাডক মান্দালে বে হোটেলের ৩২ তলা থেকে এলোপাথাড়ি গুলি ছুঁড়ে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় এই হত্যাকাণ্ড ঘটায়।

লাস ভেগাসে ওইসময় রুট নাইনটি ওয়ান নামের তিন দিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভাল চলছিল, যেখানে ২২ হাজার মানুষ জমায়েত হয়েছিল।

কেন এই হামলাটি সে চালিয়েছে তা এখনো জানা যায়নি।

আন্তর্জাতিক কোন সন্ত্রাসী চক্রের সাথে তার কোন যোগসাজশ খুঁজে পাওয়া যায়নি।

মস্তিষ্কবিকৃতির কোনো লক্ষণও তার ছিল না।

এখন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে অনেকেই লিখছেন, প্যাডক যদি একজন মুসলিম হতো, তাহলে ঘটনা ঘটার সাথে সাথেই তার নামের সাথে 'সন্ত্রাসী' শব্দটি যুক্ত হয়ে যেত। আন্তর্জাতিক কোন সন্ত্রাসী সংগঠনের সাথে তার যোগসাজশ আছে কি না সেটা প্রমাণের জন্যও অপেক্ষা পর্যন্ত করা হতো না।

এ ক্ষেত্রে এমনটি কেন হল না তা নিয়েই আলোচনা করছেন সেলেব্রিটি, টিভি ব্যক্তিত্ব এবং শিক্ষাবিদেরা।

অনেকেই মনে করছেন শ্বেত গাত্রবর্ণের কারণেই তাকে 'সন্ত্রাসী' বলা হচ্ছে না।

নেভাডা রাজ্যের আইনে 'সন্ত্রাসী তৎপরতা'র সংজ্ঞায় বলা হয়েছে: 'যে সহিংস কর্মকাণ্ড জনসাধারণের মৃত্যু অথবা ব্যাপক শারীরিক ক্ষতি সাধনের উদ্দেশ্যের সঙ্গে সম্পৃক্ত'।

আর কেন্দ্রীয় পর্যায়ে আমেরিকা 'আভ্যন্তরীণ সন্ত্রাসবাদের' তিনটি বৈশিষ্ট্য নিরূপণ করে: যারা মানুষের জীবনের জন্য বিপজ্জনক এবং কেন্দ্রীয় ও রাজ্য আইনের ব্যত্যয় ঘটায়, যারা সরকার কিংবা জনসাধারণকে ভয় দেখাতে কিংবা কোন কিছু করার জন্য বাধ্য করতে চায় এবং এই সকল ঘটনা প্রাথমিকভাবে আমেরিকার অভ্যন্তরে ঘটে।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই'ও বলছে, এই ক্ষেত্রে 'রাজনৈতিক অথবা সামাজিক উদ্দেশ্যে সাধনের জন্য সরকার, সাধারণ জনগোষ্ঠীকে ভয় দেখানোর বা বাধ্য করার কিংবা ওরকম কোনকিছু করার' একটা অভিপ্রায় অবশ্যই আছে।

নেভাডার রাজ্য আইনের একটি সংজ্ঞার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এখন অনেকেই প্রশ্ন তুলছেন, আইনে সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্বেও লাস ভেগাসের শেরিফ জোসেফ লম্বার্ডো সংবাদ সম্মেলন করে কেন প্যাডককে একজন 'নিঃসঙ্গ হামলাকারী' বা 'লোন উলফ টাইপ অ্যাক্টর' বলে বর্ণনা করলেন?

সোমবারের হামলার পর থেকে টুইটারে ‘লোন উলফ’ বাগধারাটি দুই লাখ বারেরও বেশী ব্যবহার হয়েছে।

আর ‘সন্ত্রাসী হামলা’ ব্যবহার হয়েছে এক লাখ সত্তর হাজার বারের বেশী বার, যেখানে ব্যবহারকারীরা তুলে ধরেছেন মানুষকে বর্ণনা করার ক্ষেত্রে তাদের গাত্রবর্ণ কিভাবে ভূমিকা রাখছে।

ফেসবুকেও এই আলোচনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

ইন্দোনেশিয়ার মুরসাল লিখেছেন, তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা হচ্ছে না? সম্ভবত তার চেহারাটা আরব নয় বলেই!

যদিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্যাডককে ‘সন্ত্রাসী’ আখ্যা না দেয়ার জন্য মূলধারার গণমাধ্যম ও কর্মকর্তাদের ব্যাপক সমালোচনা করা হচ্ছে, কিন্তু প্যাডককে ‘সন্ত্রাসী’ না বলার পক্ষেও যুক্তি আছে অনেকের।

ডন ইনভারসো নামে একজন টুইটারে লিখেছেন, এটা সন্ত্রাসবাদ নয়। সন্ত্রাসবাদ ব্যবহার করা হয় মানুষকে ভয় দেখিয়ে তার রাজনৈতিক কিংবা ধর্মীয় বিশ্বাস পরিবর্তনের জন্য। এটা একটা গণ হত্যাকাণ্ড।

এম জি মিচেল লিখেন, তারা যদি রাজনৈতিক উদ্দেশ্যের কোনো প্রমাণ খুঁজে না পায় তাহলে স্টিফেন প্যাডক একজন গণ হত্যাকারী। সন্ত্রাসীর সংজ্ঞায় সে পড়ে না। সূত্র বিবিসি বাংলা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১